শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
Logo মানবিক আওয়ামী যুবলীগ গড়ার প্রত্যয় রাজ পথে Logo বাউফলে বিধবা নারীকে হয়রানি, আদালতে মামলা। Logo শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম। Logo বরগুনার আমতলী হতে র‌্যাবের হাতে একজন গাঁজা ব্যবসায়ী গ্রেফতার। Logo সুনামগঞ্জে সফল নারী উদ্যোক্তা সম্মাননা পেলেন তৃষ্ণা আক্তার রুশনা Logo রাঙ্গাবালীর চরমোন্তাজে ওয়াল্টন এক্সক্লুসিভ শোরুম উদ্বোধন Logo গলাচিপার উলানিয়া বন্দর বনিক সমিতির নবগঠিত কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত Logo কাতারে এসএম সাগরের জমজমাট মাদক ব্যবসা, ঝুঁকিতে অভিবাসন খাত Logo মুরাদনগরে জুমার খুৎবার আযানকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১৫ Logo বারদী ইউনিয়নের মাদ্রাসা এতিমখানা সহ বিভিন্ন অসহায়দের মাঝে লায়ন বাবুলের উদ্যোগে রান্না করা খাবার বিতরণ

আগামী জুলাই মাসে শেষ হবে পায়রা সেতুর নির্মান কাজ

চিনময় কর্মকার, পটুয়াখালী প্রতিনিধিঃ / ১৩৪ বার পঠিত
সময় : শুক্রবার, ৪ জুন, ২০২১, ৮:৫৯ অপরাহ্ণ

-প্রধান প্রকৌশলী
মোহাম্মদ আব্দুস সবুর
_________________

আগামী জুলাই মাসে শেষ হবে পায়রা সেতুর নির্মান কাজ। ০৪.০৬.২১ইং শুক্রবার সকালে নির্মিতব্য সেতুর কাজ পরিদর্শন কালে সাংবাদিকদের এ কথা জানান সড়ক ও জনপথ অধিদফতরের প্রধাণ প্রকৌশলী মোহাম্মদ আব্দুস সবুর। তিনি আরো বলেন, এ সেতুটি খুলে দেয়া হলে পর্যটন কেন্দ্র কুয়াকাটার সাথে নিরবিচ্ছিন্ন যোগাযোগের দ্বার উন্মোচিত হবে। ইতিমধ্যে ব্রিজের ৯৫ ভাগ এবং প্রকল্পের মোট ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে। বৈশ্বিক করোনা পরিস্থিতিতেও এই প্রকল্পের কর্মকর্তা কর্মচারী ও ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছেন। আগামী অক্টোবর মাসের মধ্যে সেতুটি নির্মান সম্পন্ন করার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি রয়েছে তবে তাদের দ্রুত নির্মান কাজ শেষ করার জন্য বলা হয়েছে। ফিনিসিং কাজ, টোলপ্লাজার যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানী করাসহ বেশ কিছু সীমাবদ্ধতা এখনও রয়েছে তবুও আগামী জুলাই মাসের মধ্যে কাজ শেষ করার চেষ্টা চলছে।
পায়রা সেতুর প্রকল্প পরিচালক মোঃ আবুল হালিম জানান, সেতুর সবগুলো অংশ ইতিমধ্যে জুড়ে ফেলা হয়েছে বর্তমানে সংযোগ সড়ক, টোলপ্লাজা ও প্রশাসনিক ভবনের কাজ চলছে। ইলেকট্রিক পোল চলে এসেছে কয়েকদিনের মধ্যে সেগুলো বসানো হবে। এছাড়া কিছু যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানী করতে হবে যেগুলো চলে আসলে জুলাই মাসের মধ্যেই কাজ শেষ করা সম্ভব হবে।
পটুয়াখালী-বরিশাল মহাসড়কের লেবুখালী ফেরীঘাটে যাত্রীদের দুর্দশা দুর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা নদীতে এই সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন ২০১৩ সালের ১৯ মার্চ। ফান্ড জটিলতায় দীর্ঘদিন স্থবির থাকার পর ২০১৬ সালের ২৪ জুলাই শুরু হয় সেতু নির্মাণ কাজ। কর্নফুলী সেতুর আদলে নির্মিত এ দৃষ্টিনন্দন সেতু নির্মানে প্রাক্কলিত ব্যায় ধরা হয়েছে এক হাজার একশ সত্তুর দশমিক শুন্য সাত কোটি টাকা। ১৪শ ৭০ মিটার দীর্ঘ ও ১৯ দশমিক ৭৬ মিটার প্রস্থের এ সেতুটিতে স্প্যান রয়েছে ৩২টি। এরমধ্যে ৪টি স্প্যানের উপর মূল সেতুর পরিধি নদীর মধ্যে ৬শ ৩০ মিটার। বাকী ৮শ ৪০ মিটার সংযোগ সড়ক সেতু। সড়ক ও জনপথ বিভাগের বাস্তবায়নে পায়রা সেতুর প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে চীনের লংজিয়ান রোড এন্ড ব্রীজ কোম্পানী লিমিটেড।
এ সময় সড়ক ও জনপথ বিভাগ বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকোশলী মোঃ তারেক ইকবাল ও পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগের তত্বাবধায়ক প্রকোশলী মোঃ মাসুদ খান সহ ঠিকাদারী প্রতিষ্ঠান দায়িত্বরত কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD