শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo মানবিক আওয়ামী যুবলীগ গড়ার প্রত্যয় রাজ পথে Logo বাউফলে বিধবা নারীকে হয়রানি, আদালতে মামলা। Logo শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম। Logo বরগুনার আমতলী হতে র‌্যাবের হাতে একজন গাঁজা ব্যবসায়ী গ্রেফতার। Logo সুনামগঞ্জে সফল নারী উদ্যোক্তা সম্মাননা পেলেন তৃষ্ণা আক্তার রুশনা Logo রাঙ্গাবালীর চরমোন্তাজে ওয়াল্টন এক্সক্লুসিভ শোরুম উদ্বোধন Logo গলাচিপার উলানিয়া বন্দর বনিক সমিতির নবগঠিত কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত Logo কাতারে এসএম সাগরের জমজমাট মাদক ব্যবসা, ঝুঁকিতে অভিবাসন খাত Logo মুরাদনগরে জুমার খুৎবার আযানকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১৫ Logo বারদী ইউনিয়নের মাদ্রাসা এতিমখানা সহ বিভিন্ন অসহায়দের মাঝে লায়ন বাবুলের উদ্যোগে রান্না করা খাবার বিতরণ

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় পুরো রাজশাহীজুড়ে লকডাউন

শেখ শিবলী সরকার রাজশাহী ব্যুরোঃ / ১২৪ বার পঠিত
সময় : রবিবার, ১৩ জুন, ২০২১, ৩:৩৬ অপরাহ্ণ

করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে উত্তরের সীমান্তবর্তী জেলা রাজশাহীতে এবার সাত দিনের সর্বোচ্চ ‘লকডাউন’ শুরু হয়েছে। ১১ জুন, শুক্রবার বিকেল ৫টা পূর্বে থেকে এধরনের কঠোর ঘোষণা অনুযায়ী এই বিশেষ লকডাউন কার্যকর করা হয়েছে। এদিকে লকডাউন কার্যকরের পর বিকেলে রাজশাহী মহানগর পুলিশ কমিশনার জনাব আবু কালাম সিদ্দিক নিজেই পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। তিনি রাজশাহী মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন। এসময় রাজশাহী মহানগর পুলিশের বিভিন্ন জোনের উপ-কমিশনার, অতিরিক্ত উপ-কমিশনার ও থানা সহকারী কমিশনারসহ সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা’রা উপস্থিত ছিলেন।

এদিকে, প্রথম দিন বিশেষ লকডাউন কার্যকরে পুরো রাজশাহী মহানগর এলাকায় নিঝুম-নিরবতা ও নিরাপত্তার চাঁদরে ঢাকা হয়েছে পুলিশের কঠোর নির্দেশনায় রাজশাহীর তিনটি প্রবেশ মুখী বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সাথে মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট বসানো হয়েছে। জনগণকে নিরাপত্তা দিতে ও লকডাউন মেনে চলতে পুলিশের পাশাপাশি প্রথম দিন র‌্যাব-৫ এর সদস্যরাও বিভিন্ন সড়কে পিক-আপে টহল দিচ্ছেন। এর পাশাপাশি মাঠে রয়েছে রাজশাহী জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতও। আর উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা’রা লকডাউন পরিস্থিতি রীতিমত মনিটরিং করে যাচ্ছেন এবং জনসাধারণের সার্বিক পরিস্থিতি দেখভাল করে আসছিলেন রাজশাহী জেলা প্রশাসক মোঃ আব্দুল জলিল।

এরআগে রাজশাহী জেলায় বিশেষ লকডাউনের আদলে কঠোর বিধি-নিষেধ জারি করেছে জেলা প্রশাসন (ডিসি) শুক্রবার (১১ জুন) বিকেল ৫টা থেকে বৃহস্পতিবার (১৭ জুন) মধ্যরাত (১২টা পর্যন্ত) এক সপ্তাহের জন্য এ বিশেষ লকডাউন কার্যকর থাকবে বলে ঘোষণা প্রদান করেন। ঘোষণাটি দেয়া হয়েছে গত বৃহস্পতিবার (১০ জুন) রাতে রাজশাহী সার্কিট হাউজে এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। এ সভায় রাজশাহী জেলা-উপজেলায় করোনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ও মৃত্যু হার বিশ্লেষণ শেষে রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান। এসময় বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর বলেন, রাজশাহীতে ফের সংক্রমণের হার বেড়েছে। তাই পাশের ভারত সীমান্ত জেলা চাঁপাইনবাবগঞ্জের পর এবার রাজশাহী জেলায়ও বিশেষ লকডাউন জারি করা হয়েছে। আর করোনায় মৃত্যু ও সংক্রমণ বিবেচনায় এধরণের কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপরে জেলা প্রশাসক (ডিসি) জনাব আব্দুল জলিল এ বিশেষ লকডাউনের ঘোষণা দেন।

তিনি বলেন, রাজশাহীতে প্রথমে সন্ধ্যা ৭টা থেকে পরদিন সকাল পর্যন্ত বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এর আগে ২ জুন আরও দুই ঘণ্টা এগিয়ে বিকেল ৫টা থেকে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়। একই দিনে আমরা পর্যবেক্ষণ করছিলাম। কোনজায়গায় করোনার নিম্নমুখী সংক্রমণ ঊর্ধ্বমুখী। করোনা সংক্রমণ বেশি পরিমাণে বেড়ে যাওয়ায় শুক্রবার বিকেল ৫টা থেকে ১৭ জুন মধ্যরাত পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে। এবিষয়ে

রাজশাহী জেলা প্রশাসক জনাব আব্দুল জলিল জানান লকডাউনের সময় সব ধরনের ব্যবসায়িক দোকানপাট ও যানবাহন চলাচল বন্ধ থাকবে। বিশেষ করে রাজশাহীর চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ-সহ আশপাশের অন্য কোনো আন্তঃজেলার যানবাহন রাজশাহীতে প্রবেশ করতে পারবে না। এরপর রাজশাহী থেকেও কোনো যানবাহন বাইরের জেলায় যেতে পারবে না। এছাড়াও রাজশাহী থেকে ঢাকা-সহ সব দূর পাল্লার রুটের বাস ও অন্যান্য যানবাহন এবং যাত্রীবাহী সব আন্তঃনগর ও মেইল ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে রাজশাহীর আম পরিবহনকারী ‘ম্যাংগো স্পেশাল এবং পণ্যবাহী ট্রেন আগের মতোই চলবে। এছাড়া রোগী, খাদ্য, ওষুধ ও পণ্যবাহী পরিবহন-সহ অন্য প্রয়োজনীয় জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান এবং জরুরি ওষুধ সরবরাহকারী পরিবহন ইত্যাদি ক্ষেত্রেও এ বিশেষ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এদিকে রাজশাহীতে আমের মৌসুম চলছে। তাই আমের বাজারগুলো এখন বড় পরিসরে ছড়িয়ে ছিটিয়ে বসবে। তবে সবধরনের স্বাস্থ্যবিধি মেনে বাজার পরিচালনা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD