শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo মানবিক আওয়ামী যুবলীগ গড়ার প্রত্যয় রাজ পথে Logo বাউফলে বিধবা নারীকে হয়রানি, আদালতে মামলা। Logo শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম। Logo বরগুনার আমতলী হতে র‌্যাবের হাতে একজন গাঁজা ব্যবসায়ী গ্রেফতার। Logo সুনামগঞ্জে সফল নারী উদ্যোক্তা সম্মাননা পেলেন তৃষ্ণা আক্তার রুশনা Logo রাঙ্গাবালীর চরমোন্তাজে ওয়াল্টন এক্সক্লুসিভ শোরুম উদ্বোধন Logo গলাচিপার উলানিয়া বন্দর বনিক সমিতির নবগঠিত কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত Logo কাতারে এসএম সাগরের জমজমাট মাদক ব্যবসা, ঝুঁকিতে অভিবাসন খাত Logo মুরাদনগরে জুমার খুৎবার আযানকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১৫ Logo বারদী ইউনিয়নের মাদ্রাসা এতিমখানা সহ বিভিন্ন অসহায়দের মাঝে লায়ন বাবুলের উদ্যোগে রান্না করা খাবার বিতরণ

মে দিবস উপলক্ষে ট্রেড ইউনিয়ন সুনামগঞ্জ জেলার উদ্যোগে রেলি ও আলোচনাসভা অনুষ্ঠিত

দুলাল মিয়া, সুনামগঞ্জ প্রতিনিধি: / ২১০ বার পঠিত
সময় : শনিবার, ১ মে, ২০২১, ৪:২৪ অপরাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধিঃ

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ট্রে ইউনিয়ন সুনামগঞ্জ জেলা শাখার উদ্যোগে ১এপ্রিল, শনিবার সকাল ১০ ঘটিকায় সুনামগঞ্জ শহরের রায়পাড়াস্থ অস্থায়ী কার্য্যালয়ের সম্মুখে স্বাস্থ্য বিধি মেনে গণ জমায়েত ও লাল পতাকা রেলি অনুষ্ঠিত হয়।
রেলি পরবর্তী সংগঠনের সভাপতি বাদল সরকারে সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সুনামগঞ্জ জেলা কমিটির আহ্বায়ক রত্নাংকুর দাস জহর, কবি ও লেখক ইকবাল কাগজী ,যুগ্ম আহ্বায়ক মাসুদ আক্তার , সাইফুল আলম ছদরুল, সদস্য আমির উদ্দিন , বারকী শ্রমিক সংঘের সভািপতি নাসির মিয়া, হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি লিলু মিয়া,হকার্স শমিক সংঘের সাধারন সম্পাদক তাজুল ইসলাম,সহ সভাপতি শাহ আলম, সাংগঠনিক সম্পাদক বিনন্দ করপ্রমুখ ।
বক্তারা বলেন – “৮ ঘণ্টা কর্ম দিবসের দাবিতে ১৮৮৬ সালের ১লা মে, শিকাগোর হে মার্কেট চত্তরে প্রায় ৪০,০০০ হাজার প্রতিবাদী শ্রমিক, মালিক শ্রেণির বিরুদ্ধে ধর্মঘট ও বিক্ষোভ সমাবেশে আতংকিত করে তুলেছিল ইউরোপ-আমেরিকার শাসক গোষ্ঠীকে । আন্দোলন ভয়ে ভীত মালিক পক্ষ শ্রমিকদের শান্তিপূর্ণ ধর্মঘট ও বিক্ষোভ সমাবেশে পুলিশ দিয়ে হামলা চালিয়ে ঘটনাস্থলে ১১ জন শ্রমিককে হত্যা করে এবং পরবর্তীতে প্রহসনমূলক বিচার নাটক সাজিয়ে ১৮৮৭ সালের ১১ই নভেম্বর আরও ৬ জন শ্রমিক নেতাকে ফাঁসির কাঁষ্টে ঝুলিয়ে নির্মম ভাবে হত্যা করে । ৮ ঘণ্টা কাজের দাবীতে সংগঠিত পহেলা মে’র সেই রক্তক্ষয়ী উত্তপ্ত আন্দোলন এখনও শোষিত মানুষের শ্রেণি সংগ্রামের প্রেরণা । সেই মে দিবসের চেতনায় আজও দুনিয়ার দেশে-দেশে শ্রমজীবী মানুষ পুঁজিবাদী শোষন -বঞ্চনা ও শ্রম দাসত্বের শৃঙ্খল থেকে মুক্তির জন্য লড়াই চালিয়ে যাচ্ছে । মেহনতি মানুষের বাঁচার এই সংগ্রাম বাংলাদেশও অব্যাহত আছে । মালিক শ্রেণির বেপরোয়া শোষণ- লুন্ঠনের বিরুদ্ধে সংগ্রাম চলেছে বাঁশখালীতে, গার্মেন্টসে, বন্ধ পাটকল-চিনিকলে , চা বাগানসহ হকার-রিক্সাশ্রমিক ও ক্ষেত-খামারে। বাঁশখালী গণ্ডামারা কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক হত্যা আমাদের শিকাগোর হে মার্কেটের হত্যাকাণ্ডের কথা স্মরন করিয়ে দেয়।পুলিশ বাহিনী বিনা উস্কানিতে বাঁশখালী শ্রমিক সমাবেশে গুলি চালিয়ে আন্দোলনরত শ্রমিকদের হত্যা করেছে । এই নির্মম হত্যাকাণ্ডের হোতা খুনি এস আলম গ্রুপের মালিক ও পুলিশসহ সংশ্লিষ্ট অপরাধীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানাই এবং নিহত পরিবারদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, আহতদের সুচিকিৎসা নিশ্চিকরণ, শ্রম আইনের কর্ম ঘণ্টা ও ওভারটাইম সম্পর্কিত ধারাসমূহ স্থগিতের প্রজ্ঞাপন জারি ও কর্মরত শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ ৪ দফা দাবিতে বামপন্থী শ্রমিক সংগঠনগুলিকে একতাবদ্ধ ভাবে আন্দোলনের জোট গঠন করে শ্রেণিসংগ্রাম ও শ্রমিকদের স্বার্থরক্ষার যাথার্থ শ্রমিক আন্দোলন গড়ে তুলার আহবান জানাই । শ্রমিক, কৃষক, আধা-সর্বহারা ও শ্রমজীবী মানুষের সংগ্রামী ঐক্যের ভিত্তিতে ও একটি দীর্ঘস্থায়ী সংগ্রামের মধ্যদিয়েই সমাজতান্ত্রিক আন্দোলন বিকশিত হতে পারে । তাই, অতীতের মতো শুধু কিছু প্রতিবাদ, মিটিং – মিছিল করেই যেন শ্রমিকদের এই আন্দোলন শেষ হয়ে না যায়। প্রয়োজন সংগঠনগুলির ঐক্যবদ্ধ সংগ্রামী প্লাটফর্ম । বাঁশখালীর শ্রমিক হত্যা ও ঢাকায় মুনিয়া হত্যার বিচার, করোনাকালে জেলা ও উপজেলায় করোনা টেস্ট ল্যাব স্থাপন, শ্রমিক-কৃষক, গরিব, মেহনতি মানুষের খাদ্য, রেশন, নগদ অর্থ ও চিকিৎসা ব্যবস্থা নিশ্চিতকরনসহ শ্রমিক শ্রেণির ন্যায্য অধিকার আদায়ের গনতান্ত্রিক আন্দোলনের পাশাপাশি সারাদেশে সংগঠিত মালিক শ্রেণির বীভৎস আক্রমণের বিরুদ্ধে শ্রমিক,কৃষক ও মেহনতি মানুষের মুক্তির লক্ষ্যে তীব্র শ্রেণী সংগ্রাম গড়ে তুলতে সম্মিলিত ভাবে বামপন্থী দল ও শ্রমিক সংগঠনগুলির পক্ষ থেকে রাজনৈতিক , অর্থনৈতিক ও সমাজ বদলের আন্দোলন জোরদার করা ছাড়া আর কোনো বিকল্প নাই।”

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD