রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১১:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo মানবিক আওয়ামী যুবলীগ গড়ার প্রত্যয় রাজ পথে Logo বাউফলে বিধবা নারীকে হয়রানি, আদালতে মামলা। Logo শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম। Logo বরগুনার আমতলী হতে র‌্যাবের হাতে একজন গাঁজা ব্যবসায়ী গ্রেফতার। Logo সুনামগঞ্জে সফল নারী উদ্যোক্তা সম্মাননা পেলেন তৃষ্ণা আক্তার রুশনা Logo রাঙ্গাবালীর চরমোন্তাজে ওয়াল্টন এক্সক্লুসিভ শোরুম উদ্বোধন Logo গলাচিপার উলানিয়া বন্দর বনিক সমিতির নবগঠিত কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত Logo কাতারে এসএম সাগরের জমজমাট মাদক ব্যবসা, ঝুঁকিতে অভিবাসন খাত Logo মুরাদনগরে জুমার খুৎবার আযানকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১৫ Logo বারদী ইউনিয়নের মাদ্রাসা এতিমখানা সহ বিভিন্ন অসহায়দের মাঝে লায়ন বাবুলের উদ্যোগে রান্না করা খাবার বিতরণ

সুনামগঞ্জের হাওরে পানির দেখা নেই : দেশি মাছের আকাল

দুলাল মিয়া, সুনামগঞ্জ প্রতিনিধি: / ৯৩ বার পঠিত
সময় : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১, ১:০৬ অপরাহ্ণ

হাওর অধ্যুষিত জেলা সুনামগঞ্জ। পানির দেশ খ্যাত হাওরে এবার পানির দেখা নেই। সাধারণত বৈশাখের শেষ সপ্তাহেই জলাভূমি হাওর-জলে টইটম্বুর হয়ে ওঠে। নতুন পানি পেয়ে ছোটাছুটি করে মাছ। বাজারে হাওরের নতুন সুস্বাদু মাছের উপস্থিতিও বাড়ে। কিন্তু এবার পানি না আসায় হাওরের বাজারগুলোতে দেশি মাছের আকাল লক্ষ্য করা গেছে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, জেলায় ছোট বড় মিলিয়ে ১৩৭টি হাওর রয়েছে। প্রায় ১৫ দিন আগে হাওরের ধান কাটা শেষ হয়েছে। ধান কাটার পরই হাওরে পানি প্রবেশ করাতে বন্ধ ৫১টি স্লুইস গেট খুলে দেওয়া হয়েছে। এরপরও হাওরে পানি নেই। সংশ্লিষ্টরা জানিয়েছেন কাঙ্ক্ষিত পরিমাণে বৃষ্টিপাত না হওয়া এবং মেঘালয়ে বৃষ্টিপাত না হওয়ায় হাওরে পানি প্রবেশ করেনি। তবে সম্প্রতি মাঝে-মধ্যে অল্প বৃষ্টি হলেও হাওরের তলদেশ এখনো পানিতে ভরে নি।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, ধানকাটা শেষে হাওরে পানি প্রবেশ করাতে ও মৎস্যজীবীদের কথা বিবেচনা করে ইতোমধ্যে সদর উপজেলায় ১টি, তাহিরপুর উপজেলায় ৯টি, দক্ষিণ সুনামগঞ্জে ৪টি, জগন্নাথপুরে ৫টি বিশ্বম্ভরপুরে ৪টি, দিরাইয়ে ১২টি, শাল্লায় ৫টি, ধর্মপাশায় ৫টি এবং জামালগঞ্জে ৭টি স্লুইসগেট খুলে দেওয়া হয়েছে। পানির চাপ বাড়লে ফসলরক্ষা বাঁধের বিভিন্ন পয়েন্টও কেটে দেওয়া হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। কিন্তু এখনো পানি নেই কোনো হাওরে।
ধর্মপাশা উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান আমানুর রাজা চৌধুরী বলেন, “অন্যান্য বছর জৈষ্ঠমাসের প্রথম থেকেই আমাদের হাওর এলাকায় নৌকা চলে। বাজারে দেশি মাছ মিলে। কিন্তু এবছর নৌকাও চলছে না। বাজারেও দেশি মাছের আকাল। তিনি বলেন, এখন হাওর খাল বিল পানিতে টইটম্বুর থাকার কথা ছিল।”
বিশ্বম্ভরপুর উপজেলার হরিপুর গ্রামের কৃষক সিরাজ মিয়া বলেন, “অন্যান্য বছর এমন সময়ে হাওরে অনেক পানি থাকতো। মাছ থাকতো। মানুষজন মাছ ধরতে পারতো। আমরা বাজার থেকে সস্তায় দেশি মাছ কিনে খেতে পেরেছি । কিন্তু এ বছর হাওরে পানি না থাকায় দেশি মাছের আকাল দেখা দিয়েছে। ”
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান বলেন, “হাওরের ধান প্রায় ১৫ দিন আগে কাটা শেষ হয়েছে। ধান কাটার পরই আমরা হাওরে পানি প্রবেশ করাতে ৫১টি সুলিজগেট খুলে দিয়েছি। পানির চাপ বাড়লে ফসলরক্ষা বাঁধও কেটে দেওয়া হবে।”

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD