শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৫১ অপরাহ্ন
শিরোনাম :
Logo মানবিক আওয়ামী যুবলীগ গড়ার প্রত্যয় রাজ পথে Logo বাউফলে বিধবা নারীকে হয়রানি, আদালতে মামলা। Logo শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম। Logo বরগুনার আমতলী হতে র‌্যাবের হাতে একজন গাঁজা ব্যবসায়ী গ্রেফতার। Logo সুনামগঞ্জে সফল নারী উদ্যোক্তা সম্মাননা পেলেন তৃষ্ণা আক্তার রুশনা Logo রাঙ্গাবালীর চরমোন্তাজে ওয়াল্টন এক্সক্লুসিভ শোরুম উদ্বোধন Logo গলাচিপার উলানিয়া বন্দর বনিক সমিতির নবগঠিত কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত Logo কাতারে এসএম সাগরের জমজমাট মাদক ব্যবসা, ঝুঁকিতে অভিবাসন খাত Logo মুরাদনগরে জুমার খুৎবার আযানকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১৫ Logo বারদী ইউনিয়নের মাদ্রাসা এতিমখানা সহ বিভিন্ন অসহায়দের মাঝে লায়ন বাবুলের উদ্যোগে রান্না করা খাবার বিতরণ

সুরঞ্জিত সেনগুপ্ত স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

দুলাল মিয়া, সুনামগঞ্জ প্রতিনিধি : / ১৩৩ বার পঠিত
সময় : রবিবার, ৩০ মে, ২০২১, ৬:১৮ অপরাহ্ণ

বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য, বর্ষীয়ান রাজনীতিবিদ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক অন্যতম সদস্য,জননেতা সুরঞ্জিত সেনগুপ্ত স্মরণে ‘সুরঞ্জিত সেনগুপ্ত স্মারক গ্রন্থ’র মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।
২৯মে,শনিবার রাত ৭:৩০ টায় সুনামগঞ্জ শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে রমেন্দ্র কুমার তালুকদারের সভাপতিত্বে ও সাংবাদিক শামস শামীম’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ -৪ আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ্। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখ্ত, লেখক সুখেন্দু সেন, সাংবাদিক পঙ্কজ কান্তি দে, সাংবাদিক অ্যাড. খলিল রহমান, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক জুনেদ আহমদ, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কোহিনুর বেগম।
‘সুরঞ্জিত সেনগুপ্ত স্মারক গ্রন্থ’ সম্পাদনা করেছেন আমেরিকা প্রবাসী সাংবাদিক অ্যাড. রনেন্দ্র তালুকদার পিংকু ও সাংবাদিক শামস শামীম।অনুষ্ঠানে বক্তারা বলেন, মানুষকে আপন করার এক জাদুকরী ক্ষমতা ছিল তাঁর। শুধু ভাটি বাংলায় কেন, সব জায়গায়ই দেখা গেছে তাঁর বক্তৃতা শোনার জন্য মানুষ ভিড় জমাত। তিনি যখন সংসদে কথা বলতেন, তখন সব সদস্য তা মন্ত্রমুগ্ধের মতো শুনতেন। তিনি জাতীয় সংসদের সদস্যদের মাঝে শিক্ষকের ভূমিকা পালন করেছেন। রাজনীতিতে সুরঞ্জিত সেনগুপ্তের নাম লেখা থাকবে স্বর্ণাক্ষরে।”
বক্তারা আরও বলেন,” রাজনীতির কবি সুরঞ্জিত সেনগুপ্ত দীর্ঘ ৫৯ বছর রাজনীতি করেছেন দাপটের সঙ্গে। যে কোনো জটিল বা কঠিন বিষয় হাস্যরসের মাধ্যমে বলার অসামান্য ক্ষমতার অধিকারী ছিলেন তিনি। তাঁর আরও যে বিরল গুণ ছিলো তা’হলো নিজের এবং নিজ দলের সমালোচনা করার ক্ষমতা। একাত্তরের মুক্তিযুদ্ধে ৫ নং সেক্টরের অধীন টেকেরঘাট সাব সেক্টরে প্রথম সাবসেক্টর কমান্ডার এবং পরে সংগঠক। ছাত্রজীবন থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন। বাংলাদেশের রাজনীতিতে তাঁর মতো অভিজ্ঞ এবং উচ্চমানের প্রজ্ঞাধারী নেতা বিরল।
উল্লেখ্য, বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুরঞ্জিত সেনগুপ্ত ১৯৪৫ সালের ৫ মে দিরাই উপজেলার আনোয়ারপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি সুরঞ্জিত সেনগুপ্ত ভোর ৪টা ২৯ মিনিটে তিনি রাজধানী ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD